বৃহস্পতিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনাথের বক্তব্যে উদ্বিগ্ন নয় ঢাকা: পররাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | প্রিন্ট

রাজনাথের বক্তব্যে উদ্বিগ্ন নয় ঢাকা: পররাষ্ট্র উপদেষ্টা

বাংলাদেশকে নিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক বক্তব্যে উদ্বিগ্ন না হলেও বাংলাদেশ অবাক হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। ভারতের মন্তব্যে এখনই বাংলাদেশ প্রতিক্রিয়া দেবে না বলেও জানান তিনি।

 

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা।

সম্প্রতি লখনউতে যৌথ কমান্ডারদের সম্মেলনে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতকে শান্তিপ্রিয় দেশ উল্লেখ করে দেশটির সশস্ত্র বাহিনীকে ভবিষ্যৎ যুদ্ধ মোকাবিলার জন্য তৈরি থাকতে বলেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশ প্রসঙ্গও তোলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-হামাস সংঘাতের পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতির উল্লেখ করে এ কথা বলেন তিনি।

 

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এমন বক্তব্যে অবাক হয়েছেন বলে জানান।

 

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘শান্তিরক্ষার জন্য ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের যুদ্ধের প্রস্তুতির কথায় উদ্বিগ্ন নয় বরং বিস্মিত ঢাকা। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কোন প্রেক্ষাপটে ও কী কারণে এ কথা বলেছেন, সেটা আমরা দেখব। তবে, ইসরায়েল-হামাস, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রতিবেশীদের সঙ্গে লড়াই করার কথা বলবে না ভারত। বাংলাদেশ এখনই এটার কোন প্রতিক্রিয়া দেবে না।

 

তৌহিদ হোসেন জাতিসংঘে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সম্ভাব্য বৈঠকের বিষয়েও কথা বলেন। বলেন, ‘সাইড লাইন বৈঠক হবে কি না তা নিশ্চিত না এখনও।

 

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর চায় আরও রোহিঙ্গা আশ্রয় দেয়া হোক, তবে বাংলাদেশ আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে পারবে না।

 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে আশ্রয় নেওয়া নিয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘রাজনৈতিক আশ্রয় যেকোনো দেশ যে কাউকে দিতে পারে, শেখ হাসিনাকে ভারত রাজনৈতিক আশ্রয় দিলে তখন দেখা যাবে, এখনই মন্তব্য নয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৪৯ | রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com