বৃহস্পতিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে সুসম্পর্ক হবে সম্মান ও ন্যায্যতার ভিত্তিতে: ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | প্রিন্ট

ভারতের সঙ্গে সুসম্পর্ক হবে সম্মান ও ন্যায্যতার ভিত্তিতে: ড. ইউনূস

পাশ্ববর্তী দেশ ভারতের সঙ্গে সম্মান, ন্যায্যতা ও সমতার ভিত্তিতে সুসম্পর্ক গড়ে তুলতে চায় বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। পাশাপাশি সার্ককেও পুনর্জীবিত করার কথা বলা হয়েছে সরকারের পক্ষ থেকে।

 

রোববার (০৮ সেপ্টেম্বর) শিক্ষার্থীদের সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান ড. ইউনূসের মতবিনিময় সভায় এমনটা জানানো হয়েছে বলে সাংবাদিকদের জানান প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

এর আগে প্রধান উপদেষ্টার কার্যালয়ের শাপলা হলে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন প্রধান উপদেষ্টা। সেখানে যেসব বিষয় আলোচনা হয়েছে, শিক্ষার্থীদের যেসব সুপারিশ করা হয়েছে তা তুলে ধরা হয় বিকেলের সংবাদ সম্মেলনে।

 

ফরেন সার্ভিস একাডেমীতে আয়োজিত সংবাদ সম্মেলনে মাহফুজ আলম বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে যেন আগের মতো রাজনীতি ফিরে আসতে না পারে সে বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ছাত্র রাজনীতি যদি না থাকে, সেক্ষেত্রে কোন পদ্ধতিতে রাজনীতি চলবে সে বিষয়েও আলোচনা চলছে বলে জানিয়েছেন।

 

ক্যাম্পাস রাজনীতি ও ভারত-বাংলাদেশ ইস্যু এবং বিচার ব্যবস্থা নিয়ে ছাত্রদের প্রশ্ন ছিল এবং এ সকল বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করা হয়েছে বলেও জানান মাহফুজ।

 

প্রধান উপদেষ্টা ছাড়াও মতবিনিময় সভায় অন্যান্য উপদেষ্টারাও কথা বলেছেন বলে জানান বিশেষ সহকারী।

 

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ও সীমান্ত হত্যা নিয়ে শিক্ষার্থীদের বক্তব্যের বিষয়ে প্রধান উপদেষ্টার বক্তব্যের বরাত দিয়ে তার বিশেষ সহকারী বলেন, ভারতের সঙ্গে সুসস্পর্ক দরকার। কিন্তু সেটা হবে ন্যায্যতার ভিত্তিতে। সমতার ভিত্তিতে। সমান সম্মান ও ন্যায্যতা যদি না হয় তাহলে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক রাখা….নিয়ে স্যার বলেছেন। সার্ক যে সংস্থা আছে সেটা পুনর্জীবনের চেষ্টা করবেন বলে স্যার (ড. ইউনূস) জানিয়েছেন।

 

তিনি বলেন, ‌‘প্রধান উপদেষ্টা মতবিনিময় সভায় আবেগ অনুভূতি ব্যাখ্যা করেছেন। কোথায় কোথায় সংস্কার প্রয়োজন তা নিয়ে কথা হয়েছে। কীভাবে দেশ সংস্কার হবে সে বিষয়ে আলোচনা হয়েছে।

 

মব জাস্টিস কোনোভাই গ্রহণযোগ্য নয় উল্লেখ করে মাহফুজ আলম বলেন, সরকারের অবস্থান পরিষ্কার। মব জাস্টিজ কোনোভাবে করা যাবে না। যারা জড়িত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। যারা স্বৈরাচারদের দোষর তাদের বিচার জনগণ করবে না। তাদের আইনের হাতে সোপর্দ করতে হবে। সরকার এই ব্যাপারে কঠোর। জনগণ যেন মব জাস্টিসের আশ্রয় না নেয়, এই নিয়ে সরকারের অবস্থা কঠোর আগে থেকেই।

 

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম, মোহাম্মদ আবুল আজাদ মজুমদার, অপূর্ব জাহাঙ্গীর উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৩৯ | রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com