রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার মূল সড়কে চলতে পারবে না যেসব যান, জানাল ট্রাফিক বিভাগ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ জুলাই ২০২৪ | প্রিন্ট

ঢাকার মূল সড়কে চলতে পারবে না যেসব যান, জানাল ট্রাফিক বিভাগ

রাজধানীর মূল সড়কে অটোরিকশার পাশাপাশি ধীরগতির যানবাহন চলাচল করতে পারবে না। এজন্য ট্রাফিক বিভাগের পক্ষ থেকে আইন প্রয়োগের পাশাপাশি বিষয়টি সমন্বয়ে করা হচ্ছে।

 

শনিবার (১৩ জুলাই) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ দক্ষিণের যুগ্ম কমিশনার এসএম মেহেদী হাসান।

তিনি বলেন, ‘আমরা কিছু কিছু ছোট রাস্তা যেগুলো বাইলাইন, মূল সড়ক নয় সেগুলো সিলেক্ট করার প্রক্রিয়া হাতে নিয়েছি। ইতোমধ্যে আমরা ধানমন্ডি এলাকায় কিছু রাস্তা সিলেক্ট করে দিয়েছি। ঢাকার মিরপুরে মূল সড়কে এসব রিকশা চলছে না। প্রগতি সরণি ভিআইপি রোড ছাড়াও মূল যেসব সড়ক আছে সেগুলোতে অটোরিকশা ছাড়াও ধীরগতির যানগুলো চলবে না। এজন্য সমন্বয় ও আইন প্রয়োগ দুটিই আমরা একসঙ্গে করে যাচ্ছি।

 

মেহেদী হাসান আরও বলেন, ‘অটোরিকশা শুধু ছোট ছোট সড়কে চলবে। বড় সড়কে উঠতে পারবে না। কিন্তু এটা নিয়ে অটোরিকশা চালকদের মাঝে বিভ্রান্তি তৈরি হয়েছে। তবে আমরা আমাদের ট্রাফিক কমিউনিটি, স্টেক হোল্ডার এবং অটোরিকশা কমিউনিটির মাধ্যমে সচেতন করছি।

 

ট্রাফিক ম্যানেজমেন্টের জন্য এটি চ্যালেঞ্জ জানিয়ে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ দক্ষিণের এই যুগ্ম কমিশনার বলেন, ‘আপনারা দেখেছেন গতকাল বৃষ্টির পানি জমে থাকার কারণে অনেক লক্কড়ঝক্কড় বাস নষ্ট হয়ে পড়েছিল। এমন বৃষ্টির পানির কারণে অনেক সিএনজি এবং ছোট ছোট যানবাহন নষ্ট হয়ে যায়। এজন্য ডিএমপির পক্ষ থেকে আমরা নগরবাসীকে গতকাল হাতে সময় নিয়ে বের হতে বলেছিলাম।

 

মেহেদী হাসান আরও জানান, ‘ঢাকায় যখন কোনো যানজটে ভোগান্তির সৃষ্টি হয়, তখন ডিএমপির ট্রাফিক বিভাগ সমন্বয় করে ভোগান্তি কমানোর জন্য কাজ করে। তবে পুলিশের ব্যাকআপ থাকে। বিকল্প সড়ক থাকে। পুলিশ অবস্থান অনুযায়ী ব্যবস্থা নেয়। ট্রাফিকের কোনো সেকশনে হঠাৎ যানজট লেগে গেলে অন্য বিকল্প সড়কগুলোতে অতিরিক্ত ট্রাফিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়।’

Facebook Comments Box
advertisement

Posted ১০:০১ | শনিবার, ১৩ জুলাই ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com