মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প এখন কিভাবে ইরানকে সামলাবে, জানতে চায় বৃটেন

  |   বৃহস্পতিবার, ১০ মে ২০১৮ | প্রিন্ট

ট্রাম্প এখন কিভাবে ইরানকে সামলাবে, জানতে চায় বৃটেন

ইরানের সঙ্গে পরমাণুচুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণার পর এখন থেকে দেশটির সাথে যুক্তরাষ্ট্রের আচরণ কেমন হবে তা জানতে চেয়েছে বৃটেন। অর্থাৎ, পরমাণু ইস্যুতে ইরানের সাথে নতুন করে ঠিক কোন পদ্ধতিতে মধ্যস্থতা করবে যুক্তরাষ্ট্রকে তা স্পষ্ট করার আহ্বান জানান বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

বুধবার ব্রিটিশ পার্লামেন্টে জনসন বলেন, জেসিপিওএ চুক্তি থেকে বেরিয়ে আসার বিষয়ে বৃটেনের বিন্দুমাত্র আগ্রহ নেই। তাছাড়া, বৃটেন ইরানের সাথে বাণিজ্য সম্পর্ক বজায় রাখতে সবসময় আন্তরিক।

তিনি বলেন, জেসিপিওএ থেকে বেরিয়ে আসার পর ট্রাম্প প্রশাসনকে এখন সবার কাছে পরিষ্কার করতে হবে যে ওয়াশিংটন কোন প্রক্রিয়ায় ইরানের সাথে পরমাণু ইস্যুতে আলোচনা চালাবে। এটি সত্য যে, ইরানের পরমাণু ইস্যুতে ট্রাম্পের দীর্ঘমেয়াদি ‘নতুন সমাধান’ খোঁজার ঘোষণার সাথে বৃটেনের কোনও বিরোধ নেই। তবে, এখন এটিই দেখার বিষয় যে যুক্তরাষ্ট্র এটি করবে কোন প্রক্রিয়ায়।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে চুক্তি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। তবে বুধবার ইরানের পরমাণুচুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, একজন ‘মার্কিন নাগরিক’ হিসেবে ইরানের সঙ্গে করা এ পরমাণু চুক্তি ‘লজ্জাকর’। রয়টার্স, ইয়ন নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১৩:১৮ | বৃহস্পতিবার, ১০ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com