মঙ্গলবার ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে হামলার শঙ্কায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ | প্রিন্ট

রাজধানীতে হামলার শঙ্কায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ও পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল ঘিরে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষ-হামলার আশঙ্কায় কঠোর নিরাপত্তাব্যবস্থা নিয়েছে পুলিশ।

 

গতকাল সোমবার হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষের ঘটনায় এ প্রস্তুতি নেওয়া হয়।

 

আগামীকাল বুধবার পবিত্র আশুরা উপলক্ষে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিশেষ করে এর আগে এই ধর্মীয় উৎসব ঘিরে জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপর থেকে এই দিবস ঘিরে হামলার আশঙ্কা করে বাহিনীগুলো।

 

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পুলিশের ভাষ্য, কয়েকটি কারণে সামনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি আরো খারাপ হতে পারে। তবে সব ধরনের পরিস্থিতি সামাল দিতে প্রস্তুতি নিয়েছে পুলিশ ও র‌্যাব। সোমবার সন্ধ্যায় বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালানো হয়েছে।

 

রাতেও বিভিন্ন ছাত্রাবাসে তল্লাশি অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের আটটি ক্রাইম বিভাগের প্রতিটি থানা এলাকায় বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

 

পুলিশ বলেছে, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সুযোগ নিতে পারে দুর্বৃত্তমনা লোকজন। এরই মধ্যে সাধারণ ছাত্রদের উসকিয়ে দিয়ে তারা সুবিধা নেওয়ার চেষ্টা করছে।

 

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষের সময় বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে। এর বাইরে কারো কারো কাছে ধারালো অস্ত্রও দেখা গেছে। সেই সঙ্গে তাদের কাছে আগ্নেয়াস্ত্র ছিল বলেও তথ্য পেয়ে যাচাই চলছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদুল্লাহ হলের সামনে একজনের হাতে আগ্নেয়াস্ত্র দেখা গেছে। সেই সঙ্গে সংশ্লিষ্ট এলাকার ক্লোজ সার্কিট ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে অস্ত্রধারীদের শনাক্ত করার চেষ্টা চলছে।

 

পুলিশ সদর দপ্তর সূত্র বলেছে, কোটা আন্দোলন ঘিরে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের সন্দেহজনক কর্মকাণ্ডের ওপর নজরদারি চলছে। সেই সঙ্গে আন্দোলন ঘিরে সংঘর্ষের আশঙ্কায় বিশেষ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

 

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) হাবিবুর রহমান বলেন, ‘আদালতের আদেশ না মেনে কোটা আন্দোলনের নামে যদি কেউ আইন-শৃঙ্খলা ভঙ্গজনিত কোনো ধরনের অপতৎপরতা চালাতে চায়, সে যে-ই হোক, তাদের শক্ত হাতে মোকাবেলা করা হবে।

 

সোমবার সকালে রাজধানীর হোসেনি দালান ইমামবাড়ায় পবিত্র আশুরা উদযাপন ও তাজিয়া মিছিল উপলক্ষে ডিএমপির নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

 

এ সময় আদালতের নিয়ম মানতে সবাই বাধ্য উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, কোটা সংস্কার সম্পূর্ণ আদালতের বিষয়। সুতরাং আদালত যে আদেশ দেবেন সেই আদেশের প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং মেনে নেওয়া প্রতিটি নাগরিকের কর্তব্য।

 

ডিএমপি কমিশনার বলেন, এ উপলক্ষে ডিএমপির পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

ডিএমপি কমিশনার বলেন, আগামীকাল বুধবার পবিত্র আশুরা। সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিবসটি পালন করে থাকে। ঢাকায় যেসব ইমামবাড়া রয়েছে, এরই মধ্যে সেসব জায়গায় ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩২ | মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com